All Superheroes alammahbub.com

ব্যাটম্যান, সুপারম্যান, আয়রন ম্যান, হাল্ক…আরও কতকি সুপারহিরো এরা বিভিন্য কমিক ইউনিভার্সের চরিত্র। আপনার মতো আমারো পছন্দের সিনেমা এদেরকে ঘিরেই। আমরা বাংলা সিনেমার বিভিন্য গল্পকে অনেক ক্রিটিসাইজ করি এই বলে “এটা কি করে সম্ভব” কিন্তু সেই আমরাই যত সব আজগুবি সিনেমা দেখছি। প্রতিবছরেই এদের দেীরাত্ম বেড়েই চলেছে… একেকটা সিনেমা প্রোডাকশন কোম্পানিগুলোর এক-একটি সোনার খনি। যার দরুন সবাই সাধারন গল্পের সিনেমা বাদ দিয়ে কমিকেই ব্যাস্ত।

Advertisements

এই সিনেমাগুলি আমেরিকানদের পছন্দের বলে কথা তাই দুনিয়াবাসিও এই সিনেমায় ডুব মারে। আমাদের সিনে অভ্যাসও এরাই তৈরী করে দিচ্ছে। ভালই! দেখতেতো ভালই লাগে! টাকা দিয়ে আমার যা ভালো লাগে তা-ই দেখবো আপনি বলার কে? -এমনটাই ভাবছেন বোধহয়। কিন্তু এই সিনেমাগুলোই যে অন্য ঘরানার সিনেমার ভাত মেরে দিচ্ছে সেটা জানেন। অন্য সিনেমাগুলোর দর্শক কম তাই প্রোডাকশন কোম্পানিগুলো অন্য সিনেমাগুলোর প্রতি অনীহা প্রকাশ করছে..যার ফল স্বরূপ ভবিষ্যতে সিনেমা বলতে যা থাকবে তা হয়তো শুধু কিছু অসাধারন ক্ষমতাসম্পন্য ব্যাক্তিবর্গের গল্প। আমার-আপনার গল্প বলার মতো কেউ থাকবে নাহ!

এই সিনেমাগুলোর অধিকাংশ সময়েই বহিশক্তির বিরুদ্ধে লড়াই করতে দেখা যায় এবং এরাই পৃথিবীর প্রতিনিধিত্ব করে কিন্তু আদতে এরাকি এই পৃথিবীর মানুষকে রিপ্রেজেন্ট করার যোগ্য? -প্রশ্ন রইলো। আমারতো এদেরকে নির্দিষ্ট কমিক ইউনিভার্সের সদস্য ছাড়া আর কিছুই মনে হয়না। আমি বলছিনা আপনার টাকায় আপনি আমার পছন্দের সিনেমা দেখেন কিন্তু অন্য সিনেমাগুলোর টুটি চেপে ধরবেননা -দোহাই লাগে।

আদতে এই সিনেমা আমাদের দেশে তৈরী না হলেও আমাদের মন সর্বস্যযে এরাই দখল করে বসে আছে তা অস্বীকার করার জো নেই! আমাদের সিনেমাগুলো আমরাই বানাই, সুতরাং আমাদের ঘাড়েযে এই মামদো ভূত ভর করবেনা তারইবা ভরসা কোথায়।

ভবিষ্যৎ সিনেমার ভবিষ্যৎ যেনো সুপারহিরোদের মত একনায়কতন্ত্রে না গড়ে ওঠে সিনেমাতেও গনতন্ত্র চাই “of the people, by the people, and for the people”

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।