Sye Raa Narasimha Reddy (2019)

ইংরেজি সিনেমা দেখেন এবং এপিক পছন্দ করেন আর ৩০০ দেখেননি এরকম লোক মেলা ভার! স্বতন্ত্রতা, স্বাধীনতা অর্জনের পথে অনেক দূর্বার, দুরন্ত পথিকের দেখা মেলে। কিন্তু সে-ই এক্ষেত্রে সফলকাম যে সুধু নিজে নয় বরং বড় অংকের একদল মানুষকে তার মত করে স্বপ্ন দেখায়।

Advertisements

বঙ্গবন্ধু শেখ মুজিব তেমনি একটি নাম যিনি স্বাধীন, সার্বভৌম বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন এবং সেই স্বপ্ন ৭কোটি বাঙ্গালীকে দেখাতে পেরেছিলেন। আজও স্বাধীন, সার্বভৌম বাংলাদেশের কথা বলতে গেলে প্রথমেই এই মোটা চশমার ফ্রেমের ওপারে দাঁড়িয়ে থাকা উর্ধমুখি তর্জনির বঙবন্ধুর নাম উঠে আসে। এজন্যই তিনি চিরঞ্জীব। তাই বলে আমি বাকিদের অবদানকে অস্বীকার করছি না। আরও কতকগুলো চেনামুখ এই চিরঞ্জীবের হাত ধরে ইতিহাসে অমর হয়ে আছে। আবার ঠিক কতগুলো লোক এদের এবং বাঙালী-বাংলাদেশিদের সাথে বিশ্বাসঘাতকতা করে ইতিহাসে স্থান করে নিয়েছে তবে কোন এক ন্যাক্কারজনক স্থানে।
Sye Raa Narasimha Reddy উপরের এই কয়টি বিষয়ের প্রতিই আলোকপাত করেছে।

  • বিষয়গুলো হল, সবাইকে একি পতাকার নিচে একি উদ্দেশ্যে একত্রিত করা এবং একি স্বপ্নের বাস্তবায়নে হৃদয়ে হৃদয়ে আলোড়ন সৃষ্টি করা। বলতে পারেন স্বপ্নের ইঞ্জিনিয়ারিং…
  • সহচর

আর কি? হ্যাঁ ঠিক ধরেছেন-

  • বিশ্বাসঘাতকতা

যে বিষয়টা নিয়ে কথা না বললেই নয় সেটা হল কিচ্চা সুদিপের চরিত্রটা, অভকুরাজু। অসাধারন একটা ঘাঁথুনি ছিল, স্রোতে গাঁ বাসিয়ে দেওয়ার মত চরিত্র ছিলনা এটি। যখন সবাই নারশিমার হ্যাঁ-তে হ্যাঁ মিলাচ্ছিল তখন সুদিপই যার বিরোধিতা করে। রাজতান্ত্রিক আর জনতান্ত্রিক(গনতান্ত্রিক শব্দটা কেন যেন ভূয়া মনে হয় তাই জনতান্ত্রিক এর ব্যাবহার করা হয়েছে) এর পার্থক্য এই একটি ভিত্তির উপরই দাঁড়িয়ে থাকে তা হল স্রোতের বিপরিতে সহমতের ভূত কাঁটিয়ে সমালোচনা করা। সবাই যখন ব্রিটিশ বিরোধি অভিযানে নারসিমার বিরোধিতা করে এই সুদিপই তার সাথ দেয়, কারন সেটা যোক্তিক ছিল।যে বিষটা বাকি ছিল সেটা এই

  • জবাবদিহিতা

[imdb]https://www.imdb.com/title/tt7283064/[/imdb]

এককথায় Sye Raa Narasimha Reddy এপিকের এপিক লেবেল।পুরোটা সময়জুড়ে আপনাকে মাতিয়ে রাখবে এমন একটা গল্প। ব্যাকগ্রাউন্ড মিউজিক অসাধারন, কিছুটা এভেঞ্জার ফিল পাবেন। যারা ইংরেজি ৩০০ দেখেছেন, বলা যায় ৩০০ এর আদলে নির্মিত এই চলচিত্রটি। কারো অভিনয় নিয়ে প্রশ্ন করার সুযোগ নেই।তবে….

নয়নের চরিত্রটুকুতে আরও গুড় দেওয়া উচিত ছিল, তামান্নার চরিত্রাংশটুকু এক কথায় অনবদ্য, আর সুদিপ এর চরিত্রটা এত মিস্ট্রিয়াস ছিল বারবার আমি নিজেই ঘোল খেয়ে যাচ্ছিলাম। বিজয় সেথুপতির চরিত্রটা অল্প সময়জুড়ে ছিল কিন্তু দূর্ধর্ষ ছিল। জাগপতি বাবু “ওকে” বলে ধরে নেয়া যায়। চিরঞ্জীবতো চিরঞ্জীব তাকে নিয়ে কি বলার আছে। আর অমিতাভ তার ক্ষুদ্রচরিত্রে যতক্ষনই ছিল সুবিচার করেছে।
ভিজুয়াল গ্রাফিক নিয়ে অনেকেরই প্রশ্ন থাকতে পারে। তবে, এমন অভিনয় এবং গল্পের জন্য এতটুকু ছাড় দিতেই পারি।

সবশেষে অনুরোধ থাকবে তেলুগুতে দেখার জন্য কারন, তেলেগুর ভয়েসটোন আপনি অন্য ডাবগুলোতে পাবেন নাহ! আর ভয়েস এই চলচিত্রের জন্য মূল কি পয়েন্ট। চেষ্টা করবেন web-dl প্রিন্টে দেখার জন্য, এক্সপেরিয়েন্সটাই আলাদা হবে।

ভুলত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার জন্য অনুরোধ থাকবে। এতকুটু পড়ে আসতে পেরেছেন! সাউথের হার্ডকোর ফ্যান না হলে এমনটা সম্ভব হতনা। তাই আপনাকে অসংক্ষ্য ধন্যবাদ <3 ।
সারপ্রাইজ!!! সম্ভবত আমরা আরেকটা সিনেমা পাচ্ছি, আনুষ্কার হাত ধরে.. সিকুয়েল।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।