hosting less site

এমন কোন ওয়েব সাইট কি আশা করা যায় যার কোন হোস্টিং নেই? সাধারণত আমরা একটি সাইটের ঠিকানা ব্রাউজারে লিখে এন্টার চাপি আর আমাদের রিকোয়েস্ট অনুযায়ী সার্ভার থেকে একটা রেসপন্স / html ফাইল আসে যা আমরা দেখতে পাই। কিন্তু যদি এমন হয় সাইটের ঠিকানাতেই সব ডাটা থাকে তাহলে কেমন হয়?

Advertisements

এমনটাই সম্ভব করে তুলেছেন, গুগলের সাবেক ডিজাইনার এবং ড্রপবক্সের বর্তমান ভাইস প্রেসিডেন্ট অব ডিজাইন নিকোলাস জিটকপ যার নাম দিয়েছেন ইট্টি বিট্টি সাইট ( itty.bitty.site )। কিন্তু প্রশ্ন আসতেই পারে এর পরিধি (সাইজ) কতটুকু কেমনে কি?

একটি A4 সাইজের কাগজে যতটুকু ডাটা রাখা যায় সাধারণত ততটুকু। সব ডাটা URL এ কম্প্রেসড অবস্থায় থাকে। # দিয়ে সাধারণত ওয়েব পেইজের অব‍্যন্তরিন কন্টেন্ট ব্রাউজ করা হয়, সেই টেকনিক‌ই এক্ষেত্রে ব‍্যাবহার করা হয়েছে। ডাটা URL এ কম্প্রেসড করা থাকে ক্লিক করা মাত্রই কোন রিকোয়েস্ট না করে ব্রাউজার ডাটা ডিকম্প্রেস করে স্ক্রিনে শো করে। পেইজ সাইজের সীমাবদ্ধতা নির্ভর করে আপনি কোথায় শেয়ার করছেন, যেমন টুইটার ৪০০০ বাইটের লিংক শেয়ার সাপোর্ট করে।

কিভাবে তৈরি করবেন এমন হোস্টিং লেস মাইক্রোসাইট:

১. Itty.bitty.site/edit ঠিকানায় ব্রাউজ করুন

২. টাইটেল বক্সে সাইটের টাইটেল লিখে বডিতে কন্টেন্ট লিখুন। সাধারণ প্লেইন টেক্সট, ASCII আর্ট এবং html সাপোর্ট করে।

৩. সাইট মেনু থেকে copy URL এ ক্লিক করে URL কপি করুন এবং যেকোন স্থানে শেয়ার করুন।

৪. চাইলে QR code হিসেবেও  শেয়ার করতে পারবেন। কিউ আর কোড তৈরি করতে মেনু থেকে QR code অপশনে ক্লিক করুন। এবং প্রাপ্ত ছবিটি সবার সাথে শেয়ার করুন।

কি কি করতে পারবেন:

১. CV লিখতে পারেন।

২. কবিতা লিখতে পারেন।

৩. কবিতার মাইক্রোসাইট তৈরি করে QR code জেনেরেট করে দেওয়ালে টানিয়ে দিতে পারেন। স্ক‍্যান করলেই স্ক্রিনে ভাসবে কবিতা।

৪. এক পৃষ্ঠার সাইট তৈরি করতে পারেন।

আপনার যেকোন ক্রিয়েটিভ আইডিয়া তুলে ধরতে পারেন, “sky is the limit.”।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।