Uranium: Twisting the Dragon's Tail

এমন ভবিষ্যৎ-কি চিন্তা করা যায়? বাংলাদেশ পারমানবিক পাওয়ার প্লান্ট তৈরি করেছে, আমাদের অঢেল এনার্জি মোড়ে মোড়ে ডিজিটাল বোর্ড নানাজাতের বিজ্ঞাপনের সাথে চলছে জাতির জনকের স্তুতি, আওয়ামীলীগের স্তুতি, শেখ হাসিনার স্তুতি। হঠাৎ করে রূপপুর পারমানবিক কেন্দ্রের ঠিক নিচে টেকটোনিক প্লেট একটু স্থানচ্যুতি ঘটায় মোটামুটি বা ভাল মানের ভূমিকম্প। অথবা বঙ্গোপসাগরে হঠাৎ করে ধরা দিল বিশাল আকারের সাইক্লোন যার শক্তি সিডর কিংবা ফনি থেকে কয়েক দশক গুন বেশি। যার দরুন পারমানবিক পাওয়ার প্লান্টে একটু ফাটল রিলিজ হয়ে গেল কয়েক জিলিয়ন রেডিও-একটিভ পরমাণু।

Advertisements

প্রথমে কেউ কিছু অনুভবই করলো না কারন রেডিও একটিভ মেটরিয়াল দেখা যায় না অনুভব করা যায় না কিন্তু পরদিন দেখা গেল কাছের এলাকার কোন গ্রামের ঘুম থেকে আর কেউ উঠছে না কিংবা সপ্তাহ খানেক বাদে কয়েকজনের ক্যান্সার দেখা দিল কিংবা ১০ বছর পর ক্যান্সার দেখা দেওয়া শুরু করলো। তাহলে কেমন হবে?

আমাদের অবশ্যই এনার্জি প্রয়োজন কিন্তু সেটা মৃত্যুকে হাতের মুঠোয় নিয়ে নয়। আর আমাদের মত তৃতীয় বিশ্বের দুর্নীতি পরায়ণ, দুর্যোগ পরায়ণ দেশের জন্য মোটেই নয়। আমাদের জন্য উন্নয়নের নামে মৃত্যু কিনে না আনলেও পারতেন রাজনৈতিক নেতারা। যেখানে জাপানের মত দেশ সকল নিউক্লিয়ার রিয়াক্টর বন্ধ করে দিয়েছে তাহলে আমরা কোন হনু?

[imdb]https://www.imdb.com/title/tt4847012/[/imdb]


আমাদের এখনো নিউক্লিয়ার পাওয়ার রিয়াক্টর তৈরি হয়নি, হয় হয় করে। কিন্তু কোথাও কোন প্রতিবাদ চোখে পড়েনি হয়তবা চেরনোবিল কিংবা ফুকুশিমার মত এই উর্বর বদ্বীপ একদিন শত লাসের সাক্ষী হয়ে বসবাসের অযোগ্য কোন দেশে পরিণত হবে। দেশ এজন্যই বলছি কারণ আমাদের আয়তন খুবই নগণ্য। তখন হয়তোবা ১৫ আগস্ট মোড়ে মোড়ে বিরিয়ানি নিয়ে কাড়াকাড়ি করার জন্য কাক পক্ষীও খুঁজে পাওয়া যাবে নাহ। আপসুস…

ইরোনিয়াম সম্পর্কে মোটামুটি ধারনা পেতে দেখতে পারেন।ধন্যবাদ জনাব, Md Fahim Sikder স্যার, দুর্দান্ত রিকমেন্ডেশন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।