স্পটলাইট আমাদের সবার মাঝে বসে থাকা ন্যায়কাষ্ঠের সমালোচক

সংবাদপত্র ভিত্তিক সিনেমাগুলো অনেক দারুন হয় আমি এর আগে নিউজ রিলেটেড যে কয়টা সিনেমা দেখেছিলাম সে কয়টাও অসাধারন ছিল। আর এদের অধিকাংশই সত্যঘটনা অবলম্বনে তৈরী করা। আজকের সিনেমার নাম স্পটলাইট।

পত্রিকার প্রথম পাতার হেডিংকে স্পটলাইট বলে সম্ববত। স্পটলাইটের কর্মীরা একটা গল্পের পিছনে মাসের পর মাস অতিবাহিত করে গল্পটা সঠিকভাবে তুলে আনার জন্য। তেমনি এক স্পটলাইট টিম বোস্টন গ্লোব; হাতে নীতি, ধর্ম, এবং মনুষত্বের ভীত নাড়িয়ে দেওয়ার মত এক গল্প। কিন্তু কোন অভিযোগ করার আগে তার নাড়ী-নক্ষত্র না জেনে অভিযোগ তোলা হিতে বিপরীত হবে তা স্বাভাবিক।
এমন যদি হয় যারা আমাদেরক শিক্ষা দিবে তারাই নীতিবিবর্জীত দূর্নীতিগ্রস্থ নরকের কীট এবং যাদেরকে রক্ষা করার জন্য সমাজের অন্যপ্রতিষ্ঠানগুলো সমানতালে সহযোগিতা করে যাচ্ছে। বিশেষ করে ধর্মীয় প্রতিষ্ঠানগুলো যাদের নেটওয়ার্ক গাছের শিকড়ের ছেয়েও গভীরে এবং বিস্তৃতি আমাদের রন্ধে রন্ধে যারা চাইলেই সমাজের যে কাউকে অপরাধী বানাতে পারে। যাদের একটু শুভদৃষ্টি আমাদের জন্য আশীর্বাদ সরূপ, যাদেরকে ইশ্বরের উজির(উত্তরাধিকারী বললেও বোধহয় ভূল হবে না) ভাবতেও দ্বিধা করি না। গল্পের প্রেক্ষিত যদিও অন্য দেশ ধর্ম কিংবা কমিউনিটি কিন্তু আমাদের পাশেও এমন ঘটনা হরহামেশাই ঘটছে যাদের ঘুটিকয়েক সংবাদপত্রের মুখ দেখে। তা ও আবার এমন ছোট কলাম এবং এমন পৃষ্ঠায় যা আমাদের সহজেই চোখ এড়িয়ে যায়। এই রাক্ষসদের সম্পর্কে জানতে হলে দেখতে হবে ২০১৫ সালে প্রকাশিত ইংরেজি ভাষার সিনেমা স্পটলাইট।
সিনেমার গল্পটা অবশ্যই সেন্সেটিব একটা ইস্যু কিন্তু আমার কাছে সবচেয়ে ভাল লেগেছে গল্পের পিছনে দোড়ানো কর্মকর্তাদের কার্যক্রম। কোন কিছু খুঁজে বের করার যে আনন্দ যা সমাজের নিগুড়রহস্য উন্মোচনের মাধ্যমে আরও সুন্দর পৃথিবী গড়তে সহায়তা করে তা আসলেই ভাষাতীত।
ধন্যবাদ Md Fahim Sikder স্যার, অনেক ভাল একটা রিকমেন্ডেশন ছিল।


একটা সময় আমাদের দেশেও এমন সাংবাদিকতা দেখা যেত কিন্তু আমাদের স্বার্থরক্ষার্থে আমরা এমন অভিযোযিত হয়েছি যে আমাদের চেয়ে চটিনির্মাতাদের সমাজের প্রতি কার্যকর ভূমিকা পালন করতে দেখা যায়। তারা অন্তত পশুত্মায় সূখানূভূতি উদ্রেকে সক্ষম! আমি, আপনি আমরা কেউই দায় এড়াতে পারি না কারন আমরা সবাই সমাজের একেকটা প্রতিষ্ঠানের সদস্য। যা বোঝানোই সম্ববত এই সিনেমার উদ্দেশ্যগুলোর একটি।
অভিনয় বা এক্সপ্রেশনের প্রশংসা আমি করতে যাবোনা কিন্তু ক্যামেরা কখন কোথায় ফোকাস করতে হবে সেদিক থেকে অনেক দূর্দান্ত কাজ করেছে। দেখতে পারেন…

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।