Ishq -আমার আপনার নিজের প্রতি তিরস্কার

ishq 2019 poster

প্রতিদিন ভার্সিটি থেকে আসার সময় মিরপুর ১৩-র ওভার পাস দিয়ে রাস্তা পার হই। এ বিষয়ের অবতারনা কেন? নাহ! নিজেকে মোটেও দেশপ্রেমিক কিংবা সবসময় ওভার পাস দিয়ে রাস্তা পার হই তা জানানোর জন্যও নয়। যদি জানতে চান তাহলে বলব জীবনের প্রতি মায়া থেকেই ওভার পাস ব্যাবহার করি। আমি ভীরু, কাপুরুষ তাই মহাপুরুষদের ন্যায় ওভার পাস থাকতেও মাঝ রাস্তায় চলি না।


যে প্রসঙ্গে এই এহেন সাধারন বিষয়ের অবতারনা তা হল ওভার পাসে বসে থাকা যুগলদের নিয়ে। কি ভাবছেন? আপনি যা ভাবছেন আমিও তা যেন মনে না আসে তাই নিজেকে বারবার তিরস্কার করতে থাকি। কিন্তু তিরস্কার করতে করতে আমিযে কোন ফাঁকে তাদেরকেই মনে মনে তিরস্কার করে পেলি তা সংবরন করা অত্যন্ত কষ্টকর। কিন্তু এমনতো হওয়ার কথা ছিলনা! কে কার প্রেমিক কিংবা প্রেমিকাকে নিয়ে বসে আছে তাতে আমার মাথা গামানোর কথা নয় এমনকি উচিতও নয়।


কিন্তু আমাদের প্রচার মাধ্যম কিংবা সোশ্যাল মিডিয়াতে মাঝে মাঝেই দেখা যায় পার্কে বসে থাকা কপোত-কপোতিকে পুলিশ সাংবাদিক কিংবা অর্থালোভি ইউটিউবার ধরপাকড় চালাচ্ছে। তাদের যুক্তি একটাই ভালবাসা ঘরে এখানে কেন? এমনকি তারা যদি স্বামী-স্ত্রী হয় তাতেও ছাড় নেই। আমাদেরকে নিত্যদিন এই অসুস্থ নীতি শেখানো হচ্ছে রকমারি মশলাযুক্ত করে।

এতটুকু হয়ত সহ্যকরা যেত কিন্তু এর পরবর্তী ধাপ খুবই লজ্জাস্কর! নব্য ছাতা গজানো নেতা কিংবা এলাকার বড় ভাইদের কিংবা প্রশাসনে বসে থাকা মূর্খ গর্ধবরা সাথে থাকা নারী সদস্যের উপরে আঘাত করে বসে সেটা মানষিক, আর্থিক এমনকি শারিরিক পর্যন্ত গড়ায়। যা তারা সমাজের বেলাল্লাপনা দূরীভূতে কার্যকর বৈধ পদক্ষেপ মনে করে।

নিজেকে মানুষ বলতে ঘৃনা হয় আমি এমন সমাজে বাস করি যেখানে এমনটা চিন্তা করাই সঠিক! এমনভাবে ভাবতেই আমাদেরতে নিয়মিত প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ট্রেনিং দেওয়া হয়।

আমরা পুরুষরাতো মাশাল্লাহ অপরাধীকে ছেড়ে যার উপর অপরাধ সংঘটিত হয়েছে তাকেই অপরাধী বানিয়ে দেই। আমাদের ভালবাসাটা তখন আমার ভালবাসার বস্তুর কতটুকু খোয়া গেছে তাতে মনোনিবেশ করি। সামান্য বিচ্যুতিও আমাদের চলবেনা। এখানে বস্তু শব্দটা একারনেই ব্যাবহৃত কারন আমরা তখন মানুষটাকে একটা পঁচা-গলা পন্যের সাথে তুলনা করি।


এমনি এক গল্প নিয়ে গড়ে উঠেছে মালায়লাম সিনেমা Ishq , Not a love story যার মূল ভূমিকায় আছে Ann Sheetal , Shane Nigam , Leona Lishoy এবং Shine Tom Chacko ।

অনেক সুন্দর করে এমন একটা বিষয়কে তুলে ধরা হয়েছে, দেখতে পারেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।