windows lock screen

উইন্ডোজ টেন ব্যাবহারকারিদের জন্য লকস্ক্রিনের উইন্ডোজ স্পটলাইট ছবিগুলো একপ্রকারের ভালবাসা। আর বাকিদের কথা জানিনা আমি বা আমার বন্ধুদের মাঝে এই ছবিগুলো নিয়ে চরম উন্মাদনা কাজ করে যেমন: নতুন কোন ছবি দেখলে মোবাইল দিয়ে ছবি তুলে বন্ধুদের ইনবক্সে শেয়ার করা কিংবা দেখা হলে বলা “ওইদিন লকস্ক্রিনে একটা ছবি দিসিলো জোস!”। স্বভাববশতই খুঁজে বের করার ইচ্ছা, কই পাব এই ছবিগুলো? তাহলেতো পিসির ব্যাকগ্রাউন্ডে দেয়া যায়। প্রথমেই যদি আপনার পিসিতে ওইন্ডোজ স্পটলাইট লকস্ক্রিন সিলেক্ট করা না থাকে তাহলে এখনই সিলেক্ট করুন। যেভাবে করবেন:

Advertisements
  • উইন্ডোজ স্টার্ট থেকে Start > Settings > Personalization > Lock Screen এ যেতে হবে।
  • তারপর Background ড্রপডাউন/সিলেকশন বক্স থেকে Windows spotlight সিলেক্ট করতে হবে।
Windows Lockscreen

কি এখনি দেখতে চাই? তাহলে কিবোর্ডে চাপুন  windows + l । মনে রাখবেন ছবিগুলো প্রথমবার অনলাইন থেকে আসে সুতরাং ইন্টারনেট কানেকশন স্পিডের রকমফেরের উপর ভিত্তি করে ছবি লোড হতে সময় লাগতে পারে।

এবার আসি কোথায় খুঁজে পাবেন এই ছবিগুলো। যেহেতু ছবিগুলো ইন্টারনেট থেকে আপনার পিসিতে ডাওনলোড হয়ে আসে তাই শুধু ওই ফোল্ডার ওপেন করলেই আজ বা ইত:মধ্যে ব্যাবহৃত ছবিগুলো পেয়ে যাবেন। ছবিগুলো পেতে যা করতে হবে:

  • আপনার পিসেতে হিডেন ফাইল না দেখা গেলে ওইন্ডোজ ফাইল এক্সপ্লোরারের This PC থেকে View ট্যাব ওপেন করে Options ড্রপডাউন থেকে change folder and search options এ ক্লিক করুন।
    Windows Folder Option
  • নতুন করে ওপেন হওয়া উইন্ডোর View ট্যাব থেকে Show hidden files, folder, drives সিলেক্ট করে Apply বাটনে ক্লিক করুন।
    Windows Show Hidden File
  • ওইন্ডোজ ফাইল এক্সপ্লোরার থেকে ব্রাউজ করুন This PC C: Users [আপনার পিসির ইউজারনেম] AppData Local Packages Microsoft.Windows.ContentDeliveryManager_cw5n1h2txyewy LocalState Assets. উদাহরনস্বরূপ:
C:\Users\ mahbub918\AppData\Local\Packages\Microsoft.Windows.ContentDeliveryManager_cw5n1h2txyewy\LocalState\Assets

এবার উইন্ডোজের ব্যাকগ্রাউন্ডে ব্যাবহার করতে পারেন এই ছবিগুলো। আর হ্যাঁ ভালো লাগলে শেয়ার করতে ভূলবেননা 🙂 !

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।