খেলা! সাইফ নওয়াজের ধর্ম ব‍্যাবসার পবিত্র খেলা – SACRED GAMES

পবিত্র খেলা sacred games poster

পবিত্র খেলা:

পৃথিবীর আদি এবং আসল খেলা, ধর্মের খেলা, অশরীরী খেলা, সবার মনে ভয় জমিয়ে রাখার খেলা, ক্ষমতার খেলা এবং পবিত্র খেলা বা SACRED GAMES ।

পাপ-পূণ‍্যের ব‍্যাবসা ধর্ম ব‍্যাবসা, চেতনার ব‍্যাবসা ধর্ম ব‍্যাবসা, মানুষের রক্তে পরিশুদ্ধির ব‍্যাবসা ধর্ম ব‍্যাবসা।

পৃথিবীর সৃষ্টিলগ্ন থেকেই ধর্মের বাম্পার ফলন চলছে। চলছে নীতির বেড়াজালে ভয় জাগানিয়ার খেলা। মুক্তির নামে যুক্তির দামে দাসত্বের খেলা।

সত‍্য মিথ্যা পাপ পূণ্য হাঁসি কান্না এরা সবাই absolute। মূলত মূদ্রার এপিঠ ওপিঠ, equally balanced।  ধরা যায় না, ছোঁয়া যায় না যেমনটা ঈশ্বর। এরাও আবার অনেকের ঈশ্বর, যাতে বিশ্বাস করে জান নেওয়া-দে‌ওয়া দুই-ই হয়।  কিছুটা মোড়ের শিক্ষক দিচ্ছি-নিচ্ছির বিজ্ঞাপনের মত।

আদতে ধর্ম কিছু সংকেত কিছু ইশারা, ফাইট ক্লাব সিনেমার মত জীবনজুড়ে সিগন্যাল দিয়েই যায় কিন্তু খুব কম লোকই ধরতে পারে ইহা আসলে কি?

আমি প্রায়শই বলি, বর্তমান সময়ে সিনেমা/সিরিয়াল হচ্ছে সবচেয়ে বড় ডাটা রিপ্রেজেন্টেশন এবং কম্পোজিশন টেকনিক। একরকম লাবড়া যা তৈরি হয় বিভিন্ন স্থান থেকে সংগৃহীত নানাবিধ উপাদান দিয়ে , যা যেকেউ সহজেই গলাধঃকরণ করে নেয় গল্পের উপস্থাপনার জাদুতে।

পবিত্র খেলার গল্প সাজানো হয়েছে বর্তমান সময়ের সবচেয়ে ব‍্যাবহৃত ঢঙ্গ পিতা পুত্র উত্তরাধিকার অনুসারে। গল্প কিছুটা জনাথন নোলান রিতি অনুসরণ করে শুরুতেই ফলাফল বলে দিয়ে, ফলাফলে পৌঁছানোর রাস্তা খুঁজে বের করা।

পবিত্র খেলা নিয়ে এককথায় বললে:

ওয়েস্ট ওয়ার্ল্ড, লা কাসা দি পেপাল এবং গ‍্যাংস অব ওয়াসেপুর-এর অর্জিত জ্ঞানের সমন্বয়ে সৃষ্ট SACRED GAMES ।

ন‌ওয়াজ উদ্দিন সিদ্দিকী, সাইফ আলী খান এবং রাধিকা আপ্তে-র অভিনয় অসাধারন। অনুরাগ নিয়ে মন্তব্য না করাই শ্রেয়।

সময় করে দেখে নিতে পারেন, ভালই। গালাগালি এবং শারীরিক কসরতে ভরপুর এমনকি চামড়ার রঙ্গ মাঝে মাঝেই চোখে ধরা দিতে পারে। তাই দেখার পূর্বে সেই রকম মনমানুষিকতা নিয়ে বসবেন।

পবিত্র খেলা বা SACRED GAMES নিয়ে রিকমেন্ডেশন:

ইংরেজি এবং হিন্দি – সেনসরড এবং আনসেন্সরড দুই ভাবেই পাবেন। তবে রিকমেন্ড করবো হিন্দি আনসেন্সরড ভার্সন দেখার জন্য।

পুনশ্চ:

ধর্মের নামে মানুষ হত্যার মিছিল এখানেই থেমে যাক সেই প্রত‍্যাশায় আজকের মত সমাপ্তি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।