সময়ের ক্যাচাল

সময়

নিরাম/সময়:

নিরাম শব্দের অর্থ সময়, শব্দটি মালায়লাম। সময় দুই প্রকার ভালো সময়, খারাপ সময়। ভালো এবং খারাপ সময় মুদ্রার এপিঠ ওপিঠ। ভাল এবং খারাপ সময় একটা বৃত্তের ন‍্যায়, যার অর্ধ ব‍্যাস জুড়ে ভাল আর বাকি অর্ধ জুড়ে খারাপ সময়ের বাস। জীবন জুয়ার আসরের ঘূর্ণায়মান এই বৃত্ত‌ও একের পর আরেক রং দেখায়। কিন্তু ভাল সময়ে এই বৃত্তের মর্ম আমরা খুব একটা বুঝি না। খারাপ বা মন্দ সময় আমাদেরকে হাঁড়ে-হাঁড়ে বুঝিয়ে দেয় এই বৃত্তের মানে। এজন্য ই বোধহয় স্টিভ জবস বলেছিল “ক্ষুধার্ত থাক, বোকা থাক।” এই উক্তি জ্ঞান পিপাসার ক্ষেত্রে ভাল‌ই যায়, কিন্তু এর মানে এই নয় যে যত্রতত্র ব‍্যাবহার করতে পারবো না। ক্ষুধার্ত থাকা বলতে যদি দূঃসময় ধরি আর বোকা থাকা বলতে জেনেও না জানার ভান করা বুঝি তাহলেতো মিলেই গেলে।

কম্পিউটার প্রকৌশলে টার্নারি অপারেটরের খুব ব‍্যাবহার দেখা। যদি পরিচিত না থাকেন তাহলে পরিচয় করিয়ে দেই। বাক‍্যের প্রথমে থাকে পরিস্থিতি, মাঝে থাকে পরিস্থিতি অনুযায়ী করনীয় আর শেষে থাকে যদি এই পরিস্থিতির অনুপস্থিতিতে কি করনীয়। যদি একটু রং মাখাই তাহলে বলতে হয় বাক‍্যের শুরুতে পরিস্থিতি পরে প্রনয় বা করনীয়। এই বাক‍্যের শুরুর দূর্ব‍্যাবস্থা যদি পরিস্থিতি হয়, চুপ করে থাকা বা বোকা থাকা তার প্রনয় বা করনীয়।

লিখতে লিখতে ভাবছি, স্টিভ জবসের কথাই বা মনে আসলো কেন? জগতে আরো কত কথাইতো কত জন বলে, কয়জনের কথা মনে পড়ে। পেট কাটা আপেল হয়তো এর অনুঘটক!

মনে অনেক কিছুই আসে,‌ লিখতে মন চায়। কিন্তু কি করি, জগতে আরো অনেকদিন বেঁচে থাকার লিপ্সায় চেপে যাই। লিখিতো অন‍্যকে দেখার জন্যই, যদি লেখা কাউকে দেখাতেই না পারি! পাগলের মত মনে যা আসলো লিখলাম, তারপরও ছিঁড়ে মুখে গুজে দিলাম কিংবা চারিপাশ নোংরা করলাম।

বন্ধু আসিব আবেগ দুচানো লেখা দেখলেই বিরক্ত হয়, খায়া কাম কাজ নাই শূধু আবেগ দেখায়‌। কেন আমি সূখে আছি এ নিয়েতো কেউ লিখে না শুধু দূঃখ বিলাস। আমরা বোধহয় ভালসময় বা সুখের মূল‍্যায়ন করতে জানিনা, তাই ওবিষয়ে লেখাই হয়না।

সময় / নিরামের পুনশ্চ:

নিরাম একটি মালায়লাম ছবি নিভিন পাওলি এবং নাজরিয়া নাজিমের অভিনিত। লিখতে গিয়ে মনে পড়লো, দেখে নিতে পারেন। সময় সম্পর্কে ভালো ধারণা পাবেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।